কেন আমরা ব্র্যান্ডেড পাওয়ার সাপ্লাই (POWER SUPPLY) ব্যবহার করবো

সহজ ভাবে বলতে গেলে পাওয়ার সাপ্লাই পিসির একটি কম্পোনেন্ট যা 110/220V, AC ভোল্টেজের লাইন থেকে একটি নির্দিস্ট পরিমান পাওয়ার কালেক্ট করে এবং তা DC ভোল্টেজে কনভার্ট করে প্রয়োজন অনুসারে পিসির বিভিন্য কম্পোনেন্ট কে সরবরাহ করে। আমাদের দেশের বেশীর ভাগ মানুষ এটিকে কম গুরুত্বপুর্ন কম্পোনেন্ট হিসাবে গন্য করে কিন্তু আসলে তা না,  এটি অত্যান্ত গুরুত্বপুর্ন একটি পিসি কম্পোনেন্ট, এক কথায় পিসির হার্ট ও বলা চলে। কম্পিউটার কিনার সময় বেশীরভাগ মানুষ সস্তার 300-400টাকা দামের নরমাল পাওয়ার সাপ্লাই লাগায়, কাজ চলে গেলেও আসলে এটি খুবই রিস্কি একটা কাজ যার ফলে আপনার গোটা পিসি ক্ষতিগ্রস্থ হতে পারে, যার কারন গুলো সম্পর্কে পরবর্তিতে আলোচনা করছি। আমার মতে একটু দাম দিয়ে একটি ডিসেন্ট  পাওয়ার সাপ্লাই ইউনিট অবশ্যই লাগানো উচিত।

কম্পিউটার এর একটি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে পাওয়ার সাপ্লাই, যাকে ইংরেজিতে PSU ও অনেকে বলে থাকে যার পূর্ণ রুপ হচ্ছে Power Supply Unit. কম্পিউটারের অন্যান্য সকল কম্পোনেন্ট গুলোতে সঠিক মাত্রায় বিদ্যুৎ সরবরাহ করে কম্পিউটারে প্রাণ দেয়াই পাওয়ার সাপ্লাই এর মূল কাজ।

ডেস্কটপ পিসি ক্রয় করার সময় সকলেই প্রায় একটি দুশ্চিন্তায় ভুগে থাকি, কোন পাওয়ার সাপ্লাইটি কিনবো? বাজারে কিছু সস্তা পাওয়ার সাপ্লাই পাওয়া যায় সেগুলো?  নাকি কিছু ভালোমানের এবং পরিচিত ব্র্যান্ড যেমন AptechTharmaltech এর পাওয়ার সাপ্লাই? মূল্য কিছুটা বেশি হলেও ভালো ব্র্যান্ড এর পাওয়ার সাপ্লাই ব্যাবহার করা খুবই গুরুত্ব গুরুত্বপূর্ণ, কারন আপনার পাওয়ার সাপ্লাই এর কারনে আপনার পিসি এর অন্যান্য দামী কম্পোনেন্টগুলো নষ্ট হয়ে অথবা জ্বলে যেতে পারে যেকোনো সময়।

 

তাহলে আসুন আমরা জেনে নেই ব্র্যান্ডেড পাওয়ার সাপ্লাই ব্যাবহারের গুরুত্বসমূহ –  

  •  সাধারণ পাওয়ার সাপ্লাই এ কোন প্রকার ওভারভোল্টেজ প্রটেকশন থাকেনা , যা কম্পিউটার এর জন্য অত্যন্ত ক্ষতিকর ।

 

  • ব্র্যান্ডেড পাওয়ার সাপ্লাইগুলো উন্নতমানের যন্ত্রাংশ (Components ) দ্বারা তৈরি , যা সঠিক ভোল্টেজ এবং অ্যাম্প এর নিশ্চয়তা প্রদান করে । কম্পিউটার সঠিক ভাবে পরিচালিত হবার জন্য যা অত্যন্ত গুরুত্বপূর্ণ ।

 

  • সাধারণ পাওয়ার সাপ্লাই ব্যবহারের কারনে কম্পিউটার এর মূল্যবান পার্টস গুলো পুড়ে যাবার সম্ভবনা অত্যন্ত প্রবল । কিন্তু ব্র্যান্ডেড পাওয়ার সাপ্লাই ব্যাবহারে কম্পিউটার এর সকল পার্টস সুরক্ষিত থাকে ।

 

  • হাই ভোল্টেজ , লো ভোল্টেজ এর সময় সাধারণ পাওয়ার সাপ্লাই কম্পিউটার কে সুরক্ষা দিতে পারেনা , যা কিনা ব্র্যান্ডেড পাওয়ার সাপ্লাই খুব সহজেই করতে পারে ।

 

  • Over-volt, Over-current, Over-load, Over-temp, Hold time, Ripple current reduction, Under-volt, Fan failure, Active Power factor correction ইত্যাদি সমস্যা এর সমাধানের জন্য ব্র্যান্ডেড পাওয়ার সাপ্লাই এ উন্নত প্রযুক্তি দেয়া থাকে যা নন ব্র্যান্ড এর পাওয়ার সাপ্লাই এ দেয়া থাকেনা ।

 

  • ব্র্যান্ডেড পাওয়ার সাপ্লাইগুলোতে (Efficiency) রেটিং দেয়া থাকে ,তাই এরা অধিক বিদ্যুৎ সাশ্রয়ী ।

 

  • কম্পিউটার এর ভবিষ্যৎ আপডেট এর ক্ষেত্রে অতিরিক্ত ওয়াটেজ এর প্রয়োজন হয় , সেই ক্ষেত্রে ব্র্যান্ডেড পাওয়ার সাপ্লাই গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে ।

 

  • ব্র্যান্ডেড পাওয়ার সাপ্লাই গুলো সাধারণ পাওয়ার সাপ্লাই এর তুলনায় দীর্ঘস্থায়ী হয়।

সর্বোপরি দিক বিবেচনায় বলা যায়, যেহেতু একটি কম্পিউটার অনেকগুলো মূল্যবান যন্ত্রাংশ দিয়ে তৈরি তাই সকল যন্ত্রাংশের সার্বিক সুরক্ষায় ব্রান্ডেড পাওয়ার সাপ্লাই ব্যাবহার করা অতি গুরুত্বপূর্ণ। স্টার টেক এ রয়েছে AptechTharmaltech এর বিভিন্ন মডেল এবং ওয়াট এর পাওয়ার সাপ্লাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *